....

গ্রন্থমেলা ২০২০ –এ সাম্য রাইয়ানের প্রথম কবিতাগ্রন্থ 'চোখের ভেতরে হামিংবার্ড'


আসন্ন 'অমর একুশে গ্রন্থমেলা ২০২০' -এ ঘাসফুল প্রকাশনী থেকে প্রকাশিত হতে যাচ্ছে কবি সাম্য রাইয়ানের প্রথম কবিতাগ্রন্থ 'চোখের ভেতরে হামিংবার্ড'। ৪৯ টি কবিতা নিয়ে প্রকাশিতব্য বইটির প্রচ্ছদ করেছেন শামীম আরেফীন।

কবি সাম্য রাইয়ানের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশের উত্তরের জেলা কুড়িগ্রামে। ২০০৬ থেকে সম্পাদনা করছেন লিটলম্যাগ 'বিন্দু'। 'জঙশন', 'চারবাক', 'প্রতিশিল্প', 'যদিও উত্তরমেঘ'সহ অন্যান্য লিটলম্যাগেও তার কবিতা ও গদ্য প্রকাশিত হয়ে আসছে। শুধু লেখালেখিই নয়, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে পরিচালনা করে আসছেন সাহিত্যকেন্দ্রিক নানান কর্মকান্ড।


নিজের লেখালেখি ও প্রকাশিতব্য বইটি সম্পর্কে বলতে গিয়ে সাম্য রাইয়ান দিব্যক-কে জানিয়েছেন তার জীবনের একটি সংকটকালের গল্প। বলেছেন, "২০১৪ সালের দিকের কথা৷ ভীষণ আত্মিক সংকটের মধ্যে কাটতে শুরু হলো বছর৷ মানসিকভাবে কোথাও স্বস্তি পাচ্ছিলাম না৷ কয়েক বছর৷ আমাকে একা করে মেরে ফেলার একটা পলিটিক্যাল চেষ্টা হচ্ছিলো৷ রাজনীতিঘেঁষা বন্ধুদের মধ্যে দেখা দিলো দলাদলি, ভুল-বোঝাবুঝি৷ সার্বিকভাবে দারুণ নিঃসঙ্গ হয়ে পড়তে লাগলাম৷ একদিকে ম্যাড়ম্যাড়ে, সুবিধাবাদী বামপন্থা, অন্যদিকে ফ্রাঙ্কেস্টাইনের দানব হয়ে ওঠা ডান পন্থা৷ তার মধ্যে মরিয়া হয়ে কাকে খুঁজছি? তাথৈ? না কি আমাকেই? সেই সময় থেকে ২০১৯ পর্যন্ত লেখা কবিতা আছে এখানে৷ সম্পর্কশাস্ত্র বিষয়ক নির্বাচিত ৪৯টি কবিতা নিয়ে এ বই ‘চোখের ভেতরে হামিংবার্ড’৷"

এর আগে বাঙ্ময় থেকে প্রকাশিত হয়েছিল সাম্য রাইয়ানের গদ্যের বই ‘সুবিমল মিশ্র প্রসঙ্গে কতিপয় নোট’ (২০১৪) এবং কবিতাপুস্তিকা যথাক্রমে ‘বিগত রাইফেলের প্রতি সমবেদনা’ (২০১৫), ‘মার্কস যদি জানতেন’ (২০১৮), ‘হলুদ পাহাড়’ (২০১৯)৷ এগুলো ছিলো এক থেকে দুই ফর্মার স্বল্পদৈর্ঘ্য বই৷ এই প্রথমবারের মতো পূর্ণদৈর্ঘ্য বই প্রকাশিত হচ্ছে৷

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

অস্বাভাবিক মন্তব্যের জন্য সম্পাদক দায়ী নয়।