....

সম্পাদকীয় | ডিসেম্বর ২০২০


পাঠক, ভালবাসা জানবেন। দিব্যক, ডিসেম্বর ২০২০ সংখ্যা আপনার আঙুলের নিচে রাখলাম। পাঠ করুন। এই সংখ্যাটি সদ্যপ্রয়াত কবি অলোকরঞ্জন দাশগুপ্তকে উৎসর্গ করা হল। পরিচিত কিছু কবিতা পাঠে কবিকে পুনরায় স্মরণ করব আমরা।

দিব্যক বরাবরই নাতিদীর্ঘ হতে চায়। এবারও তার ব্যতিক্রম নয়। পূর্বসংখ্যায় অভিষিক্ত নিয়মিত বিভাগগুলি আপনারা লক্ষ্য করেছেন। সেগুলি সচল রইল, থাকবে। এ সংখ্যায় কবি অনুপ চণ্ডাল এর কবিতাকর্মে এ মাসের কবি বিভাগটি সজ্জিত হয়েছে। অর্থাৎ এ মাসের কবি : অনুপ চণ্ডাল
আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন প্রতিমাসে একজন কবির প্রতি আমরা বিশেষ দৃষ্টি রাখতে চাই।দিব্যক'র সম্মানসূচক ক্রিয়া বলতে পারেন। সুতরাং এ মাসের কবি বলতে একজন কবিকে শুধু নির্দিষ্ট কোন মাসে পদাসীন করে রাখা নয়! জানি, এ ধরনের ভ্রান্তি থেকে আপনারা মুক্ত। তবু, ধরা যাক, নিজেকেই সতর্ক করে রাখি, এভাবে!

লিংকনের কেরিক্যাচার এবং ঋতব্রত'র প্রিয় কবিতারা বিভাগ দুটিতে যথাক্রমে কবি মাহফুজুর রহমান লিংকন ও হিম ঋতব্রত লিখছেন। উভয়ের কাজের ডিসিপ্লিন আমাকে মুগ্ধ করে, মুগ্ধতা থাকুক।

কবিতা, গদ্য ছাড়াও এ সংখ্যায় কবি সৈয়দ সাখাওয়াৎ এর সাক্ষাৎকার এবং মাহমুদা আহসান এর কয়েকটি আলোকচিত্র প্রকাশ করা হল। সর্বযোগে সবার ভাল লাগবে, আশা করি।

এ সংখ্যার কাজে কয়েকজন ভাই–বন্ধু নিরলস সহযোগিতা করেছেন। তাদের প্রতি কৃতজ্ঞতা রইল।

পরিশেষে, পাঠক, আপনাকে আবারও ভালবাসা জানাই...

—হোসাইন মাইকেল


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

অস্বাভাবিক মন্তব্যের জন্য সম্পাদক দায়ী নয়।