....

ফারুক মোহাম্মদ ওমর -এর কয়েকটি কবিতা


আমি জলবাজ বলছি

তেলবাজ আর জলবাজের যামানায়
আমি জলবাজ বলছি
বৃষ্টির জন্য চাতক যেমন তেমন
চেয়ে আছি তোমার নৈকট্যে এক প্রকল্পস্বাদ।

কাজের বিনিময়ে খাদ্য হলেও
এখন দখলের বিনিময়ে বিজয়
কিইবা আসে যায় অবৈধ বিচরণে
 সাদা বকের কা কা শব্দে
অথচ শহরগুলো কাঁদছে তাঁর হারানো শিল্পকলার জন্য।

তেল আর জল যেমন মিশে না
তেমনি ভালো আর মন্দ
সিন্ডিকেট যদি লেজুরিপনা
লোভাতুর খলনায়কের হয়
শেষ দৃশ্যে এসে মার খেতেই হবে কাহিনীকারের হাতে।

আমি জলবাজ বলছি
রক্তাক্ত বিভাজনের চেতনাবিমুখ এক মৈত্রীপুরুষ
মা মাটি আর মানুষের কবি।

যতদূর দৃষ্টি যায়
এক নৈসর্গিক চিত্রকারীগর আমাকে
নির্দেশনা দেয়
ভালোবাসা আর শুধুই ভালোবাসা
সম্প্রীতি সমঝোতার দরদী সমাজ
তেল না আমি জলবাজ বলছি।


স্বৈরাচারের স্বাদ

দফায় দফায় তোমার প্রশংসা করে
আজ কেবল স্বৈরাচারের স্বাদ পাচ্ছি
বৈশাখের আর্তনাদে চৈত্রের দুপুরে
সূর্য যেমন পূর্ণ শক্তি প্রদর্শন করে
তুমিও ঠিক তেমন আকাশচুম্বনি
চুষে খাও গরিবের জমানো মাল৷

ঘর্মাক্ত মানুষগুলো কেমন যেন
ক্লান্ত হয়ে পথ পাড়ি দিয়ে চলছে
হানাহানি আর বৈষম্যের জমিনে
অস্বস্তির নিঃশ্বাসে লুকিয়ে যায়
দিন থেকে রাত্রির অন্ধকারে৷

চারিদিকে শুধু আন্দোলন চলছে
আন্দোলন,পুলিশও বসে নেই
ধাওয়া দিচ্ছে,টিয়ারশেল ছুড়ছে,
রাবার বুলেট,জলকামান,লাঠিপেটা আর ক্যামেরা
প্রতিরোধ করে চালাচ্ছে ধরপাকড়
বলছে সব নাকি শান্তি শৃংখলার জন্য,
মানুষগুলো কেমন করে গর্ত ঢুকে আছে
যেন লুকিয়ে থাকাই বিরহকাল৷

অথচ এখন সময় বিক্ষুব্ধতার
জেগে ওঠার রাজপথে এখনই নামবে
রুদ্ররূপে কাল বৈশাখি ঝড়,

এসো তবে বঞ্চনার আগুনে পুড়িয়ে দেই
স্বৈরাচারের লকলকে স্বাদ৷


আগুনমুখী বৈশাখ

সারাদিন উত্তর দক্ষিণ করে পশ্চিমের কথা
ভুলে গেছে মানুষ !
অথচ আগুনমুখী বৈশাখ দেখে
সমষ্টিগত অস্থির আমার মন ৷

আজকাল ঝড় ওড়াচ্ছে চারদিক
সকালের সোনারোদ তরতর করে
বেড়ে ওঠে যখন বুক বরাবর
আমি চাইতেই আকাশের মুখ অন্ধকার হয়ে যায়।

চলতি পথে একজন বললেন
এবার কালবৈশাখী একটু আগেই শুরু হয়ে গেলো !
আগুনের তাণ্ডব আর মারমুখী ঝড়ের শাসনে
গাড়ীগুলো দেখেন কেমন দাঁড়িয়ে আছে লাশের গল্প নিয়ে,

আমি মনের মুখোমুখি হই
লাল সাদা পোষাকের মহত্ত্বে দেশজুড়ে বর্ষবরণ,
শোভাযাত্রা,অগ্নীস্নান ,গরীব জনগোষ্ঠীর উপহাসি জীবন
ধর্ম যার যার রাষ্ট্র সবার, আরও কত কি!

পরদিন পত্রিকার শিরোনাম হয়ে সূর্য উঠবে চোখের পাতায়
নাচের তালে তালে গণধর্ষণ কিম্বা ছাত্রীর আগুনে ঝলসানো ছবি।

দূরে একদল নবধর্ষক নিলামে ওড়াচ্ছে বাঙালীর সম্ভ্রম ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ